বাইশের বন্যা — তাসরিফ খান || বুক রিভিউ -01 || AdiL Hossain

 

“মানবতার ফেরিওয়ালা”

বাইশের বন্যা — তাসরিফ খান
সেলিব্রেটিরা বই লিখে এবং তাদের বই হাজার হাজার কপি বিক্রি হয়। কিন্তু পরবর্তীতে সেলিব্রেটিরা লেখক হিসেবে আর প্রতিষ্ঠা পায় না। কারণ তাদের মধ্যে প্রকৃত লেখক সত্তা অনুপস্থিত থাকে।
তাসরিফ খান বাংলাদেশের একজন জনপ্রিয় কণ্ঠশিল্পী ও লিরিসিস্ট। তার বই পড়ে আমার মনে হয়েছে তার মধ্যে প্রকৃত লেখক সত্তা রয়েছে। তাসরিফ এই বইয়ের মাধ্যমে ২০২২ সালে সিলেটের দুর্যোগময় ভয়াবহ বন্যাকে তুলে ধরে সময়টাকে ইতিহাসে স্থান করে দিয়েছেন। তার বইটা ইতিহাস হয়ে থাকবে।
তাসরিফ একজন কণ্ঠশিল্পী হয়ে ২০২২ এর বন্যায় সিলেটে পুরো ২ মাস অবস্থান করে কোটি টাকা অনুদান এবং সরাসরি মাঠ পর্যায়ে থেকে যে অবদান রেখেছে তার জন্য পুরো বাংলাদেশ তার কাছে ঋণী থাকবে আজীবন।
তার এই বইতে ইংরেজি শব্দের ব্যবহার একদম পাইনি। তবে তাহসান খান(অনুভূতির অভিধান) ছাড়া অন্যান্য সকল বাংলাদেশি সেলিব্রেটিদের বইতে আমি ভুরি ভুরি অপ্রয়োজনীয় ইংরেজি শব্দের ব্যবহার পেয়েছি। তার লিখন শৈলী পাঠককে বইয়ের মধ্যে আকর্ষণ ধরে রাখতে বাধ্য করবে।
৯৬ পৃষ্ঠার এই বইতে ছোট ছোট ৭টি গল্পের (পানিতে আগুণ, তীর্থের কাক, ডাকাতের রাত, মৃত্যুর ডাক, অপহরণ, ভারী বাতাস, আমরা চাইলেই সম্ভব) মাধ্যমে তাসরিফ ২২ এর সিলেটের বন্যার পুরো সময় তুলে ধরেছে।
জীবন বাজি রেখে অবদানের জন্য আমি তাসরিফকে বাংলাদেশের শিক্ষিত পিএইচডি-ধারী বুদ্ধিজীবীদের চেয়ে উপরে স্থান দিলাম। তাসরিফের জনপ্রিয়তা ছিল। আর জনপ্রিয়তা ক্ষমতা দিয়েছিল তাকে। সে সেই ক্ষমতা প্রয়োগ করে সিলেটের মানুষদের পাশে থেকে সবদিক দিয়ে সাহায্য করেছে।
তাসরিফ এর এই মহৎ কাজের জন্য তাকে অনেক বিপদের সম্মুখীন হতে হয়েছে। তবুও সে হাল ছাড়েনি। এজন্য আমার বিশ্বাস ভালোবাসার চেয়ে শক্তিশালী পৃথিবীতে আর কিছু নেই। ভালোবাসা সকল কিছুর উর্ধ্বে।
সেলিব্রেটিদের বই পড়ার পর আমি গঠনমূলক সমালোচনা করার চেষ্টা করি। কিন্তু তাসরিফের বইয়ের সমালোচনা আমি করতে পারলাম না।
৪০০ টাকা মূল্যের বইয়ের জন্য সমালোচনা সামান্য করা যায়। তবে এক্ষেত্রে আমি বাংলাদেশের প্রকাশনা ব্যবসায়ীদের সমালোচনা করতে পারি। তারা সব বই হার্ডকভারে ছাপাচ্ছে। কিন্তু ইচ্ছে করলে তারা পেপারব্যাকে ছাপাতে পারতো। তাহলে হয়তো স্বল্পমূল্যে পাঠকরা বই কিনে পড়তে পারতো।
তাসরিফ খানের সিলেটের বন্যার অভিজ্ঞতা তাকে লেখক বানিয়ে দিয়েছে।

Comments